Monday, June 14, 2010

পাকিস্তান

Sunday, March 15, 2009 at 3:14pm on facebook
পাকিস্তানের প্রাক্তন এক সেনাকর্মকর্তা কইছিলেন, পাকিস্তানের সেনাবাহিনী নিজের দেশ দখলের ব্যাপারে সিদ্ধহস্ত। কেমনে সহজে নিজের দেশ দখল করা যায়, সে দখলকে দীর্ঘস্থায়ী করা যায় তা যে কেউ পাকিস্তানের সেনাবাহিনীর কাছ থিকা শিখতে পারে। ফৌজি কর্মকর্তারা দেশ শাসন করতে করতে পাকিস্তানকে হাটু গেড়ে হাটাইতে বাধ্য করতেছেন। যারা দেশ চালায় তাদের বুদ্ধি যদি হাটুতে থাকে তাইলে দেশ কেমনে দাড়ায়ে থাকবে?

পাকিস্তান হইলো একটা অগ্নিকুণ্ড যে কেউ সেখান থেকে আগুন নিয়া নতুন আগুন তৈয়ার করতে পারে। জেনারেলদের স্বল্পবুদ্ধিতে দেশটা একদা বড় খেলোয়াড়দের ক্রীড়াক্ষেত্র হিসাবে ব্যবহৃত হইতো। স্নায়ুযুদ্ধে খেলে খেলে পাকিস্তান স্নায়ু শক্ত করছে। তালেবানদের দিয়া সোভিয়েত ঠেকাইতে গিয়া পাকিস্তান নিজেই তালেবান হয়া গেছে। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশ নিয়া সেই যুদ্ধরে নিজের ঘরে টাইনা আনছে।

কেউ যদি জিগায় পাকিস্তানের সেনাবাহিনীর কমান্ড কার হাতে তাইলে সে প্রশ্নের উত্তর হবে, পাকিস্তানের সেনাবাহিনী নিজেই নিজেকে চালায়। বিচারবিভাগের চেয়ে শক্তিশালী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান পাকিস্তানের সেনাবাহিনী। সেনাবাহিনীই পাকিস্তান, পাকিস্তানই সেনাবাহিনী। সরকার চলে সেনাবাহিনীর কমান্ডে। তবে মাঝে মাঝে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সেনাবাহিনীকে কমান্ড করতে পারে। যে জওয়ানরা নিজের দেশের মুরুব্বীদের কথা শুনে না, বুঝতে হবে তাদের মুরুব্বী বাইরে থাকে।

পাকিস্তান কি ইহজন্মে এই সেনাচক্র থেকে বের হইতে পারবে? না। হাটুতে ভর দিয়া চলতে চলতে দেশটা শীঘ্রই শুয়া পড়বে। পাকিস্তানই হবে সামনের আফগানিস্তান। টুকরা টুকরা এই দেশটায় একসময় ন্যাটো আর জাতিসংঘ খেলা করবে।

আল্লাহতালার অশেষ নিয়ামতে আমরা পাকিস্তান হতে মুক্তি পাইছি। তবে, কেউ কেউ বলে বাংলাদেশ নাকি দেখতে পাকিস্তানের জমজ ভাইয়ের মতো।

আমি একজোড়া জমজ ভাইকে চিনি। যাদের একভাই কাইন্দা উঠলে অন্য ভাইও কান্দে। আজব ব্যাপার। বহু আগে উদয়ন পত্রিকায় এই ধরনের জমজদের ছবি দেখছিলাম। কার সাথে কার কী কারণে মিল সেইটা বুঝা বড় দায়। আসেন আমরা পাকিস্তানের জন্য খাস দিলে দোয়া করি।
Fatema Abedin Nazla

Sumon Rahman

Omar Sharif Pallab
Birmingham City University

Syed Amiruzzaman

Odhora Mira


Hasan Murshed

liked this note.

4 comments:

Mahbub Morshed said...

Mohammad Arju
পাকিস্তানের ফৌজ নিয়া যতটুকু জানি তাতে মনে হয় যে, ওইটা একটা বানিজ্যিক গোষ্ঠী হিসেবে চমৎকার। ফৌজি আটা ময়দা থেকে শুরু কইরা মরিশাসের পর্যটন স্পটে তাগো পরাটার দোকানও আছে। অন্যান্য বড় ব্যবসাদি তো আছেই। আমাদের সেনাকল্যাণ সংস্থা আল্লাহর ইচ্ছায় এখনো সেইখানে পৌছতে পারে নাই। তবে আমাদের বানিজ্যের জায়গা তো একটা আছেই। শান্তিরক্ষা বানিজ্য। নিজের দেশ নিয়া আমাগো সে... See Moreনাবাহীনি যতটা না উদ্বিগ্ন তার চেয়ে বেশি চিন্তা হইলো শান্তি বাহীনিতে যাওয়া নিয়া। এই বানিজ্য নষ্ট হইতে পারে সেই আশংকায় এরা দেশটারে পুরা দুই বছর ঝুলায়া দিছে সেইটা আমরা ভুলি নাই।
March 15, 2009 at 4:34pm ·
Mohammad Arju
Mohammad Arju
আর পাকিস্তানের ফৌজের নয়া বানিজ্য কিন্তু সেই আফগান-রাশিয়ান যুদ্ধ থেইকা শুরু হইছে। আমেরিকান রসদাদি-অস্ত্রাদি পৌছায়া দেয়ার ব্যবস্থা কইরা দিয়া ভালোই ট্যারিফ কামাইতাছে তারা। উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশ ইত্যাদি থেকে শুরু কইরা আফগানে আমেরিকার যুদ্ধ যত প্রবল পাকি ফৌজের ট্যারিফ ও তত বেশি। সুতরাং এইসব বানিজ্য রক্ষায় যা কিছু করা দরকার সেইটা তারা করবোই। দরকার হইলে নিজের দেশ দখল! আমরার সেনাবাহীনিরে দিয়া এখন যেইটা করানো হইবো। এবং আমাদের রাজনীতির বড় অংশ সেইটাতে সায় দিবো।
March 15, 2009 at 4:37pm ·
Mohammad Arju
Mohammad Arju
যদি আমাদের বা পাকিস্তানের রাজনীতি সেনাবাহীনির এই ভূমিকার নিন্দা করে তবে সেইটা ঠিক হইবো না। কারন; সেনাবাহীনি যদি সত্য সত্যই রাজনৈতিক দলগুলার চেয়ে সাংগঠনিকভাবে শক্তিশালী হয় তবে সেই সংগঠন কেন রাষ্ট্রের নিয়ন্ত্রন নিতে চাইবো না? কোনো কারণ আছে না চাওয়ার?
March 15, 2009 at 4:37pm

Mahbub Morshed said...

Mahbub Morshed
আরজু,
ঝিকে মেরে বউকে শেখাতে চাইছিলাম। কিন্তু আপনে ভাশুরের নাম নিয়াই ফেললেন।
কামটা ভাল করলেন?
March 15, 2009 at 4:58pm ·
Niaz Morshed Chowdhury
Niaz Morshed Chowdhury
পাকিস্থানের সেনাবহিনী আসলে দেশটাকে কখনই এগিয়ে যেতে দেয়নি। অনেকটা বাপ-দাদার দেশ বনিয়ে রেখেছে। পাকিস্থানে যদি কেউ মন্ত্রী-প্রধানমন্ত্রী হতে চায়, হয়তো তাহলে ছোট বেলা থেকে স্বপ্ন দেখে, রাজনীতি করবে না হলে সেনাবাহিনীতে যাবে! আফগানিস্থানের বিষয়টা চমৎকার ভাবে দেখানো হয়েছে Charlie Wilson's War... See More মুভিতে।

স্বাধীনতার পরও বাংলাদেশের সেনাবাহিনীতে যে তাদের ছোঁয়া স্পষ্ট বিদ্যমান, সেটা অস্বীকার করার উপায় নেই। তবুও আমি মনে করি বাংলাদেশে এখনও যথেষ্ট ভালো গনতন্ত্র চর্চা হচ্ছে, অন্তত পাকিস্থানের থেকে অনেক ভালো।

একটু অফ টপিক একটা বিষয় নজরে দিয়ে যাই। বসুন্ধরার অগ্নিকান্ড এখন উইকিপিডিয়ার প্রধান সংবাদ।
http://en.wikipedia.org/wiki/Main_Page
March 15, 2009 at 5:17pm

Mahbub Morshed said...

Trivuz ত্রিভুজ
"যে জওয়ানরা নিজের দেশের মুরুব্বীদের কথা শুনে না, বুঝতে হবে তাদের মুরুব্বী বাইরে থাকে। "

এই বিষয়ে একমত....

আমার ধারনা পাকিস্থান ভেঙ্গে আরো কয়েক টুকরা হবে... যদি এভাবে চলতে থাকে। আমার একসময় ধারনা ছিলো বাংলাদেশীদের ধৈর্য্য... See More
বেশী.... ৩৭ বছর ধরে রাজনীতিবিদরা এভাবে দেশটা ধর্ষন করার পরও জনগণ এখনো তাদের সহ্য করছে.. কিন্তু দেখা যাচ্ছে পাকিস্থানী জনগণের ধৈর্য্য আমাদের থেকে বেশী।
March 15, 2009 at 11:17pm ·
Sheikh Tuhin
Sheikh Tuhin
আমাদের দেশে বড়সড় একটা অঘটন ঘটে গেলো। সেটা আসলে এটাই প্রমাণ করে যে সেনা বিষয়ক পলিসি বা নিয়মকানুন নিয়ে আমাদের এখন ভাবা উচিত। 'ব্লাডি সিভিলিয়ান' বিষয়ক যে মনোভাব আছে সেটারও পরিবর্তন জরুরি।
March 16, 2009 at 1:13am ·
Sheikh Tuhin
Sheikh Tuhin
আর এই স্যাটায়ারের জন্য মাহবুব ভাইকে অনেক শুভেচ্ছা
March 16, 2009 at 1:14am ·
Trivuz ত্রিভুজ
Trivuz ত্রিভুজ
আমার মনে হয় 'ব্লাডি সিভিলিয়ান' টাইপ মনোভাব সেনাবাহিনীর চাইতে জনগনের মাঝে বেশী। এটারও পরিবর্তন দরকার...

আর পাকিস্থানের করুন অবস্থার জন্য তাদের সামরিক জান্তারা দায়ী আর আমাদের করুন অবস্থার জন্য আমাদের রাজনৈতিক নেতারা দায়ী। দুটোকে একই পাল্লায় রাখা যায়.. আমার মনে হয় প্রতিষ্ঠানের চাইতে প্রতিষ্ঠানের কর্মাকান্ডকে বেশী মূল্যায়ণ করা উচিত...

তবে আমি এটা মিন করি নাই যে সেনাবাহিনী দেশ চালাক.. বলতে চেয়েছি এই দুস্কৃতিকারী নেতাদের হাত থেকে আমাদের রক্ষায় সেনাবাহিনী সাহায্য করলেও আমার আপত্তি নাই...
March 16, 2009 at 1:19am

Mahbub Morshed said...

Rajeeb Rouf
একমত @ত্রিভুজ ভাই
March 16, 2009 at 3:57pm ·
Bratya Raisu
Bratya Raisu
লেখার গদ্য ভালো। বাংলাদেশের লগে মিল টানছেন কি লেখা শেষ করার স্বার্থে? ধরেন এইভাবে শেষ করলেন না, পাকিস্তানেই লেখাটা শেষ করতে হইব, কেমনে করতেন... দেখা যাইতে পারে।
March 16, 2009 at 7:58pm ·
BDeshi Mahathir
BDeshi Mahathir
Attention trivuz, army can not help to save us from bad politicians. army driver cum CTG helper has proved it. Hasina is more powerful today than 1996-2001. see todays amadershomoy. Autocratic rule of hasina will be more harmful than her rule in 1996-2001.

So, if you seek help from army to get rid of bad politicians , then its a blunder. if you haven't learn it from the last two years, then you will not learn never.
March 16, 2009 at 8:12pm ·
Sheikh Tuhin
Sheikh Tuhin
ত্রিভুজ, আপনি ঠিক বলেছেন, প্রতিষ্ঠানের পরিবর্তন দরকার। আর আমরাও বলেছি সংস্কারের কথা সেই উদ্দেশ্যকে সামনে নিয়ে। কিন্তু আপনি কি জানেন গত দুই বছরে কারা সবচাইতে বেশি বাণিজ্য করেছেন? আমরা যদি এখন সম্পত্তির হিসেব নেই যে কোনটা কোন উৎস থেকে এসেছে তখন কেচোর বদলে অনেক অনেক সাপ বের হয়ে আসবে। তাই আমি বলতে চাই না যে কেউ কারো চাইতে ভালো। সবচাইতে জরুরি যেটা দরকার... See More সেটা হচ্ছে তৃণমূল পর্যায়ে জনগনকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করে তোলা। যাতে করে তারা বুঝতে পারে যে তার মাথায় কাঠাল ভেঙ্গে খাচ্ছেটা কে। আসুন আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাই।
March 17, 2009 at 2:19am ·
Mahbub Morshed
Mahbub Morshed
রাইসু ভাই,
মাদাগাস্কারে শুনলাম বিরোধীদলের সহযোগিতায় সেনাবাহিনী ক্ষমতা নিছে। কিন্তু মাদাগাস্কারের কথা আমরা ভাবি না। লিখিও না। কারণ মাদাগাস্কার দূরে। পাকিস্তানের কথা লেখছি ওই প্রসঙ্গে বাংলাদেশের কথা মনে পড়ে বইলা। শুধু যে শেষ করার জন্য কইছি তা না।
March 18, 2009 at 12:56pm ·
Bratya Raisu
Bratya Raisu
আপনার কথা মানলাম। তবে মাদাগাস্কার নিয়া লেখলেও পড়া যায়। কেউ লেখে না কেন তা ভাবার বিষয়। মানে এমন যদি হয় যে আমরা নিজেদের সঙ্গে যুক্ত করে না এমন কিছু নিয়া ভাবব না লিখব না... তাইলে ঠিক আছে।

বিষয় হিসাবে যেহেতু পাকিস্তান নিজেই আগ্রহের সঞ্চার করতে পারে তাই এর সঙ্গে বাংলাদেশের ভবিষ্যৎ দুঃশ্চিন্তা যুক্ত করলে স্পষ্টভাবে যেইটা সামনে আসে তা হইল পাকিস্তানের এই দশা থিকা আমাদের শিক্ষালাভ করা দরকার। কিন্তু বাংলাদেশের সামরিক অবস্থা পাকিস্তান থিকা অনেকটাই অন্য রকম। শিক্ষাগ্রহণ অহেতুক হইয়া উঠতে পারে।
March 18, 2009 at 1:58pm