Thursday, June 17, 2010

দাবী-দাওয়া ও দখলদারির সাহিত্য

Thursday, April 23, 2009 at 1:23pm on face book
একবার এক লেখক বন্ধু আলাপ শুরু করলেন এমনে। কইতেছিলেন, তোমরা যেমনে লেখো...। আমি নিপ ইন দ্য বাড খেললাম। বললাম, আমার কোনো গল্প তো আপনে পড়েন নাই। আমি একেবারে অনুমানে কইছি। দেখি উনি একেবারে কাবু হয়া গেলেন। আমি কইলাম, শুনেন পড়তে হবে এমন আমি কইতেছি না। তলস্তয়ও তো আপনে পড়েন নাই। তাতে কী? কিন্তু না পইড়া কথা বলা ঠিক না।
চারদিকে এইরাম ঘটনা প্রচুর। কেউ হয়তো প্রশংসা কইরা বসলো। চাইপা ধরেন, দেখবেন পড়ে নাই। এমনেই কইতেছে। কোনো ধান্দা আছে। যারা নিন্দা করে তারা কিছু কিছু পড়ে বইলা আমার ধারণা। তবে ইদানিং অনেক নিন্দুক দেখতেছি, যারা না পইড়া নিন্দার মতো সিরিয়াস কাজটা করেন।
আরও ঘটনা ঘটে, যেমন ধরেন আমি গত দুই বছর লেখতেছি না তেমন গল্পগাছা। তো, কিছু শুভাকাঙ্ক্ষী আছে। দেখা হইলে কইবে, মেলাদিন লেখতেছো না। আমি দুইএকজনরে চ্যালেঞ্জ কইরা দেখছি। আমার লেখা না লেখায় ওনাদের কিছু আসে যায় নাই। কথার কথা হিসাবে কয় এইগুলা। আসলে গল্প কিছু পড়ে নাই।
এইরাম এক শুভানুধ্যায়ীর সঙ্গে লাস্ট সপ্তায় দেখা। কয়, মেলাদিন তো লেখেন না মোর্শেদ। আমি বক্র হাসি দিয়া কইলাম, জাতিকে আর কত দিবো? ছেচল্লিশটা গল্প লেখলাম। জাতি এইগুলা বুইঝা সারুক। দেন আবার লেখায় হাত দিবো। সংখ্যা একটা ব্যাপার। উনি বিস্ময় প্রকাশ কইরা কন, ৪৬? এইগুলা কোথায় ছাপা হইছে?
লে হালুয়া। কোথায় ছাপা হইছে এখন ওনাকে বলতে হবে। অছাপা একটাও নাই, এইটা খালি কইলাম। সাথে কইলাম, এই যে আপনেরা যারা খালি নিজের লেখা মনোযোগ দিয়া পড়েন তাদের নিয়া সমস্যা। মনে করেন, ইতিহাসের সেন্টারে আপনেরা বইসা আছেন। গায়ের ওপর দিয়া হাতি হাঁইটা গেলেও মনে করেন মাছি বসছে। এমনে বাংলা সাহিত্যের সাড়ে সর্বনাশ করতেছেন। আত্মচোদনের একশেষ কইরা দিতেছেন। রেফারেন্স দিতে গেলেও নিজের সাহিত্য থেকে দেন। অশ্লীল কথা শুইনা উনি একটু সম্বিত ফিরে পাইলেন। যুক্তি দিতে চাইলেন, কইতে থাকলেন, উল্লেখযোগ্য পত্রিকায় যদি আপনের লেখা ছাপা না হয়........। আমি কইলাম, তাইলে আর আমারে নিয়া কথা কেন? আমি লিখি না লিখি সেইটা জানতে চায়া আমার শান্তি বিঘ্ন করেন ক্যান?
মুসলমানদের বাংলা সাহিত্য হইলো মামা-চাচাদের সাহিত্য। ভাইস্তা-ভাগ্নিদের সাহিত্যের খুব কদর। আপনে ভাইস্তা-ভাগ্নি হয়া যান সমস্যা হবে না। বাৎসল্য, প্রীতি আর প্রেমের দুনিয়ায় আপনেরও কিছু জায়গা হবে। আর আছে আত্মরতি সোজা বাংলায় যারে কয় আত্মচোদন। বাংলাদেশে যে কাউরে কইলে নিজের ওপর একটা বক্তৃতা দিতে পারবে, একটা পিএইচডি করতে পারবে। আর এই জ্ঞানীরে গরুর রচনা লিখতে কন, দেখবেন খালি মাঠে গরু খুঁজতেছে।
আমার কথা বিশ্বাস না করলে, কবি বন্ধু আপনের সবচেয়ে কাছের কবিবন্ধুরে আপনের সাহিত্য সম্পর্কে কইতে কন। অথবা তিনি আপনের অনুপস্থিতিতে আপনার সম্পর্কে কী বলেন সেইটা জাইনা নিন। বস্তুত আমি ছাড়া আর কিছু নাই। আমি একটা কবি আমি একটা গল্পকার, আমি একটা গোষ্ঠী, আমি একটা দশক। দৌড় তো ওই দশক পর্যন্তই। বেশ দশকে দশকে থাকো, জীযো যুগ যুগ।
আমি কটুভাষী না। মিহি মোলায়েম কইরা কথা কই। কিন্তু তারপরও কথাটা কই। মত জানাই। তাই আমারে কেউ পছন্দ করে না। সভাসমিতিতে ডাকে না। আড্ডা-আলোচনায় বাদ দেয়। পাঠ আয়োজনে অনুপস্থিত রাখে। তারপরও যাই। অনাহুত হিসাবে। দর্শকের বলার সুযোগ আইলে বলি। শুনলাম, আমাকে নাকি দর্শক হিসাবেও না রাখার প্লান করছে। বেশ।
একমতের সাহিত্য, সহমতের আড্ডা আর পিঠ চুলকানির গভীরতা দিয়া আর কী হইবে?
তবে কি জনাব সাহিত্য ছাইড়া দিবো? আপনে বলবেন দিছি। লেখি না, ছাপি না। মনে হয় ছাইড়াই দিছি। না জনাব, ছাড়ি নাই। মেলাই লিখছি, যে ভাইয়ের মনে প্রশ্ন উঠবে আওয়াজ দিয়েন। তবে জনাব আপনেদের মতো দাবি করতে পারবো না। আমি অমুক, অমুক দশকে অমুক পদ লইছি। তমুকদের মধ্যে অগ্রগণ্য হইছি এমন দাবি নিয়া আগায়ে আসতে পারবো না। পোষাইলে পোষাইলো না পোষাইলে নাই।
আপনের জন্য সত্যই আমি লেখি না। তবে জনাব আপনে বলবেন আপনি কার জন্য লেখেন? আমি বলবো আমি কার জন্যই লেখি।
হা হা হা।
সম্প্রতি দাবী-দাওয়া নিয়া মেলা আলোচনা হইতেছে। সেই প্রসঙ্গে এই প্রলাপ।
শেষে হুমায়ুন আজাদের একটা প্রবচন (যদ্দুর মনে পড়ে)। উনি কইছিলেন, এইদেশ হইলো মূর্খের দেশ। তুমি যদি কও ভাই আমি কিছু না। মূর্খরা না পইড়া তোমার মুখের কথায় তোমারে কিছু না বানায়ে দিবে। আর যদি কও আমি হেনা তেনা এটা সেটা অনেক কিছু। মূর্খরা না বুইঝা সেইটাই বিশ্বাস করবে।
Amzad Sujon

Jannatun Nahar Munnee

Muiz Mahfuz

Omar Sharif Pallab
Birmingham City University

Udisa Emon

Azhar Forhad

Nuruzzaman Manik

Sujan সুজন

Sayeed Jubary

liked this note.

3 comments:

Mahbub Morshed said...

Shirazuzzaman Helala
please tell me how write in Bengali?
April 23, 2009 at 1:31pm · LikeUnlike ·
Mahbub Morshed
Mahbub Morshed
pore bolbo.
April 23, 2009 at 1:49pm · LikeUnlike ·
Bratya Raisu
Bratya Raisu
মাহবুব, এই লেখায় কিন্তু আপনার লেখালেখি নিয়াই বললেন। তাতে কোনো ক্ষতি তো হয় নাই। আত্মরতি বা মাস্টারবেশন নিয়া আপত্তির কী আছে। যৌনকর্ম হিসাবে যা ক্ষতিকর নয় তা লেখালেখির জগতে কেন আপত্তির কারণ হইয়া দাঁড়াবে?

আর যেহেতু কেউই অন্যের ব্যাপারে বলে না তো সকলে নিজের নিজের ব্যাপারে বলবে। সাহিত্য প্রচারের ব্যাপার। বরং 'অন্যে-আইসা-বলুক'টাই তো হীনাবস্থা।

অন্যের লেখালেখির ব্যাপারে বলা যদি বাধ্যতামূলক না হয় তবে কবি বা লেখককে তার নিজের প্রশংসা করতে না দেওয়াটা অসৌজন্যের মধ্যে পড়ে।
April 23, 2009 at 1:58pm · LikeUnlike ·
Mamun M. Aziz
Mamun M. Aziz
nice ..choluk
April 23, 2009 at 2:19pm · LikeUnlike ·
Bratya Raisu
Bratya Raisu
Shirazuzzaman Helala, এই লিংক ফলো করেন >> http://www.facebook.com/note.php?note_id=50981820722
April 23, 2009 at 2:19pm · LikeUnlike ·
BDeshi Mahathir
BDeshi Mahathir
where ever you play, target is the one,goal post,ME.
April 23, 2009 at 2:47pm

Mahbub Morshed said...

Mahbub Morshed
রাইসু ভাই,
এই লেখার শিরোনাম দিতে চাইছিলাম নিজের লেখা বিষয়ে আমার দাবি-দাওয়া। কিন্তু দেই নাই। এক্ষণে কইলাম।
আত্মরতি, মাস্টারবেশন,স্বমেহন, আত্মচোদন ধারণাগুলার মধ্যে পার্থক্য আছে কি না একটু দেখা দরকার। তবে ব্যাপারগুলা যৌন কর্তব্য হিসাবে খারাপ না। এইগুলারে খারাপ বলার যৌন নৈতিকতা আমি অর্জন করি নাই।
লেখক নিজেরে নিয়া বিশেষজ্ঞ হয়া উঠুক, আমার বলা কিছু নাই।... See More
আমি সৌজন্যবশত তাকে সেইটা করতে দিতে চাই। তিনি আপন ভাইস্তা-ভাগ্নিদের সামনে সেইটা করতেই পারেন। কিন্তু সেইটা আমারে শুনাইলে সেইটারে কিছুটা অসম্মান করতে চাই। শোনার মধ্য দিয়া কারো ভুল দাবিকে প্রচার হইতে দেয়া আমার চোখে ঠিক না।
অবশ্য আমার এই প্রলাপের বিষয় লেখকের আত্মঅধিকার না, আমি সহলেখকদের ব্যাপারে বেখবর লেখকদের খবরাখবর আদান-প্রদান বিষয়ে কিছু উদ্দেশ করছি। আবার এইটাও কইছি খবর না রাখাটাও খারাপ কিছু না।
April 23, 2009 at 2:52pm · LikeUnlike ·
Bratya Raisu
Bratya Raisu
যদি সাহিত্যে আত্মরতিটা ঘটেই অন্যের উপস্থিতিতে তাইলে এইটার অন্য নাম দেওয়াই ভালো। নচেৎ রূপকরে মূলের চাইতে অধিক ফাংশনে সাজাইতে হয়।
April 23, 2009 at 3:47pm · LikeUnlike ·
Farhan Daud
Farhan Daud
koile jodi kon na poira koisi,tai kisu koilam na :(
April 23, 2009 at 4:14pm · LikeUnlike ·
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
আত্মচোদন shobdo'ta valo laglo
April 23, 2009 at 4:20pm · LikeUnlike ·
Azhar Forhad
Azhar Forhad
মামো হঠাৎ এত ক্ষেপলেন ক্যান?
আমার দাদী একটা কথা কৈতো-
'নাও মাথাত দিয়া পাথলা বাও?'

তো আমাদের শুভানুধ্যায়ীদের অনেকেই এমন কাজ করে থাকেন। তবে আমিও বলছি আপনি লিখছেন না কেন?
April 23, 2009 at 5:01pm · LikeUnlike ·
Sumon Rahman
Sumon Rahman
সাহিত্যে সহলেখকের খবর না-রাখাটা খারাপ কিনা জানি না, তবে সহলেখক বিষয়ে বেখবর এমন কোনো সাহিত্যিকের নাম আমরা অতীতকালে খুঁজে পাবো কিনা সন্দেহ। সমকালে সম্ভবত বিষয়টা অন্যরকম। অতীতকালে প্রেমেনবাবু সমরবাবুর খবর রাখতেন, রাহমান রাখতেন মাহমুদের খবর, এবং ভাইস ভার্সা। তারা যেনাদের খোঁজ রাখতেন না, তেনাদের বেশিরভাগেরই খোঁজ পরের জমানাতেও রাখা হয় নাই। সমরবাবু অচিন্ত্যবাবুর খবর রাখতেন, কিন্তু নীতেশ বাবুর খোঁজ রাখতেন কিনা আমরা জানি না। কারণ নীতেশ বাবুরে আমরাও ভুলিয়া গেছি।
April 23, 2009 at 5:20pm · LikeUnlike ·
Nuruzzaman Manik
Nuruzzaman Manik
আমরা অনেককেই ভুলে গেছি @ সুমন রহমান ।
April 23, 2009 at 5:25pm

Mahbub Morshed said...

Sumon Rahman
সমকাল অজস্র সতীর্থ উৎপাদন করে। তাহাদের সকলের খোঁজ রাখিতে হৈলে আপনাকে পাঠক হৈয়া যাইতে হৈবে। কিন্তু আপনি তো লেখক! ফলে আপনি একটা সিলেক্টিভ ইগনোর্যান্স-এর চর্চা চালাইতে পারেন। অথবা আত্মরতির প্ল্যাকার্ডও তুলিয়া ধরিতে পারেন। এর কোনোটাই নেতিবাচক না, যতক্ষণ পর্যন্ত সেটা আপনার সুবিধার জন্য নিবেদিত থাকে। কিন্তু এই কৌশল সুস্পষ্টভাবে অন্যের জন্য হানিকর বিবেচিত... See More হৈলে (অর্থাৎ আপনি যথন নিজের লেখকসত্তাসুলভ সমালোচনার ধরন ত্যাগ করিয়া অল্প পর্যবেক্ষণসমেত ক্রিটিকের বেশ লৈবেন) সেইটা পেশাদারি নৈতিকতার পাসমার্ক পাইবে না।
April 23, 2009 at 5:28pm · LikeUnlike ·
Anwar Shahadat
Anwar Shahadat
লেখাটির reference গুলোর interaction এর elements হলো ১. লেখক ২. কেউ ৩. শুভানুধ্যায়ী ৪. শুভাকাংখী। বোঝা যায় এরা সবাই লেখক সমাজের। সাম্প্রতিক record যেমন বলে লেখকরা সমসাময়িক বা স্ব-সমাজের লেখা-লেখির প্রতি কম আগ্রহি, (যদিও এটা normal... See More নয়) অতএব,
ধারনা করা ভুল হবেনা যে, লেখক হয়ে লেখকদের কাছ থেকে না হয়ে পাঠকদের প্রতিক্রিয়া বিষয় হলে অভিজ্ঞতা ভিন্ন হতো যাতে হয়তো আহত হওয়ার তেমন কিছু থাকতো না।আর লেখকদের সংগে (contemporary) লেখক বা লেখকদের লেখা-লেখির চাই্তে অন্যান্য (নির্ভর করে, probably পরচর্চা সবচেয়ে hot issue! [suggestion]) বিষয়ে আলোচনা এ ধরনের ঘটনা এড়াতে সহায়ক!
April 23, 2009 at 6:44pm · LikeUnlike ·
Sarker Amin
Sarker Amin
আমি অমুক, অমুক দশকে অমুক পদ লইছি marattak sothto
April 23, 2009 at 8:51pm · LikeUnlike ·
Sheriff Al Sire
Sheriff Al Sire
কথা ঠিক। অনেকে নিজের লেখা পইরা মুগ্ধ হয়। তাই অন্যের লেখা কি আর পরবো।
আর ঐডা তো একদমই ঠিক। পুরা লাইগা গেছে। জ্ঞানীরা গরুর রচনা লিখতে গেলে মাঠে গরু খুইজা বেরাইবো।
লেখা পুরাই যৌক্তিক।
April 24, 2009 at 12:12am · LikeUnlike ·
Mustafiz Hassan
Mustafiz Hassan
tor sin ki? kingba sinarii? je jinis lekli ta ki ager jomanateo asilo na......naki sristir gorome eto din ter pas nai........telka maira jaoiyae ter paili?
.................jogot nitantoi ek vranto dharoma........
April 24, 2009 at 12:41am · LikeUnlike ·
Mustafiz Hassan
Mustafiz Hassan
jege oth vranto dharomar sele........lekh .tor pitar name........j toke poeda korese matri jothore...............biggan nishsongoder valobase na.....
April 24, 2009 at 12:43am · LikeUnlike ·
Saifuddin Robin
Saifuddin Robin
Darun,etodine facebooker asol mojata pelam.THANKS MORSHED BHAI.
April 24, 2009 at 2:58am · LikeUnlike ·
Firoz Alam
Firoz Alam
একটা ভ্রুণ তৈরীর আগে বাপ-মায়ের যেমুন কষ্ট করা লাগে, তেমুন বাচ্চা জমিনে আইতেও শালার দশ মাস লাগে । আর শালার সুময় একটু কবিগরে লাগলে পবলেম ডা কি? তয় এই "আমি" শালাই যে সব এইডা এক্কেবারে সইত্য কথা মাহাবুব ভাই।
April 24, 2009 at 6:17pm · LikeUnlike ·
Ashraf Siddiqui
Ashraf Siddiqui
hacha kotha.
April 25, 2009 at 3:19am · LikeUnlike ·
Mohammed Fazle Sobhan Chowdhury
Mohammed Fazle Sobhan Chowdhury
mathar upor dia gelore...shob mathar upor dia...:((
April 28, 2009 at 6:49pm · LikeUnlike ·
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
ayhay eita ki likhsen poira nijer kotha mone loy. ami shahittik na toy porte giya mela kisu bujhi na tokhon oita matha theke falay dia koi lekha valo hoy nai
May 3, 2009 at 9:58pm