Tuesday, June 15, 2010

জানি বিশ্বাস করবেন না তবু

Monday, March 23, 2009 at 9:15pm on facebook

মারা যাওয়ার বছর খানেক আগে সেলিম আল দীনের সঙ্গে আমার শেষ দেখা হইছিল। সে বার স্যার আমারে ফোন দিয়া প্রথম মহুয়া উৎসবের স্মৃতি রোমন্থন করার মানসে আমারে জাহাঙ্গীরনগর যাইতে কইছিলেন। আমিও বহুদিন পর স্যারের ফোন পায়া নরম মন নিয়া ক্যাম্পাসে গিয়া উপস্থিত হইছিলাম। অনুষ্ঠান শেষ হওয়ার পর স্যারের বাসায় বড় সাইজের কই মাছ দিয়া ভাত খায়া ঢাকার পথে রওনা হইছিলাম। স্যারের সঙ্গে সেই আমার শেষ দেখা।
মৃত্যুর আগে পরে আর দেখা হয় নাই। স্যারের ভুলে দুইবার ফোনে কথা হইছিল। দুইবারই স্যার কোনো এক ডক্টর মাহবুবকে খুঁজতেছিলেন। প্রথমবার জিগাইলেন, ড. মাহবুব বলছেন? আমি বললাম, স্যার আমারে তো আপনেরা ডক্টরেট দিলেন না। এমফিলেও আমি ভর্তি হই নাই। ভুল করে ফোন করলেও সেদিন স্যারের সাথে মেলা কথা হইছিল। কুশলাদি বিনিময় হইছিল। পরের বার একইভাবে ফোন কইরা স্যার ড. মাহবুবকে খোঁজ করার পর আমি আর কূটাভাস না করে বললাম, স্যার আমি মাহবুব মোর্শেদ। মনে হইলো আগের বারের ঘটনা উনি ভুলে গেছেন। বললেন, জরুরি দরকার ড. মাহবুবকে। এখন রাখি, পরে কথা হবে তোর সাথে। তাড়াহুড়ার মধ্যে আর ডক্টর মাহবুবের পরিচয় জানা হয় নাই। স্যারের সাথে আর কথাও হয় নাই। মাঝে ভাবছিলাম ফোন দিবো। আজ দেই কাল দেই করে করে আর দেয়া হয় নাই ফাইনালি। উনি যে এত তাড়াতাড়ি চলে যাবেন এইটা আমি বুঝতে পারি নাই। অথচ আমার বুঝা উচিত আছিল।
সেলিম আল দীন মারা যাওয়ার পর ল্যাব এইডে গেছিলাম। শহীদ মিনার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ পর্যন্ত গিয়া ফিরে আসছিলাম। তার শুভানুধ্যায়ী বন্ধু অনেকের সাথে দেখা হইলেও তার সাথে আর সাক্ষাৎ হয় নাই। মাঝে মাঝে ভুল হয়। মনে হয় উনি মনে হয় বেঁচে আছেন। জাহাঙ্গীরনগরে গেলেই দেখা হবে। সময় করে একদিন গেলেই দেখা হবে। এইটা স্রেফ মনে হওয়ার বাইরে কিছু না। আমি নিশ্চিত সেলিম আল দীন আর বেঁচে নাই। তার স্মরণোৎসব হয়ে গেছে। তার নামে সেমিনার সিম্পোজিয়াম চলতেছে। এইগুলা দেখলে আর সন্দেহ থাকে না যে উনি নাই।
কাল রাতে হঠাৎ বালিশের নিচে রাখা ফোনের ভাইব্রেশনে অন্ধের মতো হাত বাড়িয়ে দিছিলাম অভ্যাসবশত। এরকমভাবে ফোন ধরার অভ্যাস আমার আছে। তবে ঘুমের মধ্যে নাম্বার দেখি না। ফোন ধরে কথা শুনে পরিচয় বোঝার চেষ্টা করি। এরকম একটা ফোন কালকেও আসছিল। আমি যথারীতি বালিশের নিচে হাত চালায়ে ফোনটা ধরে খুব অবাক হয়া গেলাম। স্মৃতি আমার সাথে বিশ্বাসঘাতকতা করলো। সেলিম স্যারের ফোন। উনি ফোনের শুরুতে হ্যালো বা এইরকম কোনো কথা বলতেন না। সেইরকমভাবেই সরসরি প্রসঙ্গে ঢুকে গেলেন। বললেন, লেখাটা তো ধরলি না?
কোন লেখা স্যার, আমি তার কণ্ঠস্বর শুনে কোনো সন্দেহ পোষণ না করেই বুঝলাম উনিই।
কোন লেখা সেটাও ভুলে গেলি? কাল সকালে উঠে ভেবে বের করে আমাকে ফোন দিস।
আমি ভাবলাম জিজ্ঞেস করি, উনি এত রাত পর্যন্ত জেগে আছেন কেন?
প্রশ্নটা ঠোঁটে আসার আগেই উনি লাইন কেটে দিলেন।
কমপ্লিট নীরবতা না হইলে স্যার ঘুমাইতে পারতেন না। আমার মনে হইলো হয় উনি লিখতেছেন নয়তো কোনো কারণে ঘুম আসতেছে না। কিন্তু স্বাভাবিক হিসাবে আমারে ফোন দেওয়ার কথা না।
বুঝতে পারলাম না, স্যার কোন লেখার কথা বুঝাইতে চাইলেন। ভাবতে ভাবতে আবার ঘুমায়ে পড়লাম।
সকালে বউ অফিসে যাওয়া উপলক্ষে আমাকে ডেকে তুললে জেগে উঠলাম। তাকে বিদায় দিয়ে টুকিটাকি কিছু কাজ করে টিভির রিমোর্ট হাতে নিছি অমনি স্যারের কথা মনে পইড়া গেল।
অর্থাৎ প্রয়াত সেলিম আল দীন আমাকে ফোন করছিলেন রাতে। নিজে থেকে একটা হাসি আমার মুখে দেখা দিয়েই মিলায়ে গেল। মনে মনে বললাম, সেলিম স্যারের পক্ষেই এমনে স্বপ্নের মধ্যেও তদারকি জারি রাখা সম্ভব। কিন্তু উনি কোন লেখার কথা জিগাইলেন? ওনার জীবিত কালে আমি বলছিলাম, স্যার আপনার যথাযথ মূল্যায়ন যাতে হয় এইজন্য আমি একটা বই লিখবো। সেই বইটার কথা না তো?
অনেকেই তো লিখতেছে। এর মধ্যে আমার কথাই কেন ওনার মনে হইলো। বিশেষ কইরা। নাটকের আমি কী বুঝি।
এইসব ভাবতে ভাবতে ভয়ে ভয়ে ফোনটা হাতে নিয়া রিসিভড কল লিস্টটা দেখার জন্য বাটন চাপলাম। সেখানে সেলিম আল দীনের নাম্বার থাকবে না এইটা দুই দিনের শিশুও জানে। তাই না?
Muzib Mehdy মুজিব মেহদী

Gitiara Nasreen

Mamun M. Aziz

Niaz Morshed Chowdhury
TCD

Anika Shah

Omar Sharif Pallab
Birmingham City University

Azfar Hussain
Grand Valley State

Khaled Hossain

Bibek Xed

N.h. Sarja সার্জা

Nayeemul Hossain Choudhury
East West University

Puspo Kona


শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
liked this note.

2 comments:

Mahbub Morshed said...

শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
thnx for share diz
March 23, 2009 at 9:20pm ·
Tarik Saifullah
Tarik Saifullah
Josh!
March 23, 2009 at 9:26pm ·
Nayeemul Hossain Choudhury
Nayeemul Hossain Choudhury
মহান এই সাহিত্যিকের জন্য অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা।
March 23, 2009 at 9:26pm ·
Sujan সুজন
Sujan সুজন
অনেক স্মৃতি আছে যা ভোলা যায়না। আপনার এইটা সেই রকম একটা স্মৃতি। শেয়ার করার জন্য ধন্যবাদ।
March 23, 2009 at 9:40pm ·
Maruf Barkat
Maruf Barkat
kol liste kar number pailen? bollen na to?
March 23, 2009 at 9:40pm ·
Maruf Barkat
Maruf Barkat
obisshash kori na. kintu tobu bisshash korte hoi. korlam.
March 23, 2009 at 9:41pm ·
Fahmida Akhter
Fahmida Akhter
Ki obak mrittur pach ki choi din agey emni vul kore phone e sir amakey Fahmida nobi vebey bolechilen bangla gan er spondon er nirikhkhai shongee hotey tar! Shonge shonge ami jokhon amar husky voice e bollam sir Marma rupkotha production e amar herey golar jonno kintu apni amakey gan na geye shudhu thoth naratey bolten ........tokhon sir heshey ... See Morefellen, tobey gan er nirikhkhar beparey tiniy jey serious sheta boltey vullen na! Tar shopta khanek er modhdhey emon shur badhlen tiny godhulee belar.........jekhaney shonka hoi notun vor koton din protikhkha korbey emon shadhok jon er!
March 23, 2009 at 10:04pm ·
Elora Leelith
Elora Leelith
Mahbub, akta call matro? ami to sir ar songe roj hati... .. r sir amake imagination power barate shekhan!
shekhan akta jonaki ki kore osongkho ujjol taray rupantorito kora jay... .. .
March 23, 2009 at 10:07pm ·
Gani Adam
Gani Adam
আমার বাবা যে দিন মারা গেলেন, ওই রাতে তিনি আমাকে ডেকে নিয়ে গেছিলেন উঠানের কিনারে। ওখানেই তাঁর কবর। টের পেয়ে আমার জ্যাঠাতো ভাই আর বাবার আদর পেতে দিলেন না। আরো দিন পাঁচেক পরে, ঝুম বৃষ্টির এক রাতে, বাবা বন্ধ দরোজায় এসে কড়া নেড়ে বললেন, আমি যে ভিজে গেলাম, দেখছিস না? এবারো ওই জ্যাঠাতো ভাই দরোজা খুলে বের হয়ে পিতৃসেবা করতে দিলেন না। পরদিন সকালে দেখি, ছয় দিন... See Moreের কবরে এক কিনারে খানিক গর্ত, বাবা আসলেই ভিজেছেন সারা রাত। আমার অভিজ্ঞতা স্বপ্ন নয়, আধিভৌতিক টাইপ আর কি। অডিটরি হেলুসিনেশন, আমি জানি। মাহবুব, স্যার তোমাকে আসলে কাজটা করতেই বলছেন।
March 23, 2009 at 10:10pm ·
N.h. Sarja সার্জা
N.h. Sarja সার্জা
খুব সুন্দর, ততটাই কষ্টদায়ক।

"এইসব ভাবতে ভাবতে ভয়ে ভয়ে ফোনটা হাতে নিয়া রিসিভড কল লিস্টটা দেখার জন্য বাটন চাপলাম। সেখানে সেলিম আল দীনের নাম্বার থাকবে না এইটা দুই দিনের শিশুও জানে। তাই না? " - আহ, যদি সত্যিই নাম্বারটা থাকতো।।
March 23, 2009 at 10:11pm

Mahbub Morshed said...

Ojhor Srabon
wow!what a dialogue!!!!!!!
March 23, 2009 at 10:29pm ·
Rehana Perveen
Rehana Perveen
powerful writing! pore moja pelum.
March 24, 2009 at 8:47am ·
Robayada Nasrin
Robayada Nasrin
thanks for share. take care.
March 24, 2009 at 9:12am ·
Faruk Wasif
Faruk Wasif
আপনার আনকনশাস আপনাকে কিছু বলছে মাহবুব।

প্রাচ্যে মৃত্যু ও জীবন অবিচ্ছেদ্য। মৃত প্রেত হয়ে পীর হয়ে গায়েবি রূহ হয়ে সর্বদাই জীবিতের সঙ্গে যোগাযোগ রেখে চলে। অতীত এখানে পেছনের নয়, সঙ্গের। সময় যেখানে স্থির, সেই স্মৃতির মধ্যে কেউই হয়তো মরে না।
March 24, 2009 at 5:23pm ·
Shumon Supantho
Shumon Supantho
দেখো মুর্শেদ, শুধু আমি না সেলিম আল দীনও তোমাকে লিখতে বলেন !
March 24, 2009 at 6:10pm ·
Wahida Farzeen
Wahida Farzeen
:-(
March 24, 2009 at 6:16pm ·
Robiul Karim
Robiul Karim
ভালো লাগল মাহবুব, চোখটা ভিজে আসলো। ধন্যবাদ তোমাকে।
March 24, 2009 at 10:00pm ·
Bratya Raisu
Bratya Raisu
"লেখাটা তো ধরলি না?" - সেলিম আল দীন নিজের সম্পর্কে আপনারে লিখতে বলবেন বিশ্বাস হয় না। (জানি বিশ্বাস করবেন না তবু...) ওইটা... নিশ্চয়ই সাইমন জাকারিয়ারে উনি বলছেন। স্বপ্ন তো... হয়তো আপনার নাম ধইরা... সাইমনরেই জিগাইছেন উনি।
March 25, 2009 at 1:04am ·
Niaz Morshed Chowdhury
Niaz Morshed Chowdhury
আদ্ভুত সুন্দর হয়েছে লেখাটা। অনেকটা ছোট গল্পের মত।

আপনার নোটের ফ্যান হয়ে যাচ্ছি!
March 25, 2009 at 4:30am ·
Mamun M. Aziz
Mamun M. Aziz
valo likhchen
March 25, 2009 at 11:55am ·
Farida Hafiz
Farida Hafiz
nice piece
March 25, 2009 at 1:06pm ·
Chowdhury Yasin
Chowdhury Yasin
onek kichu bishas korte khub icha hoi.
March 25, 2009 at 1:46pm ·
Abdullah Mahbub Sumon
Abdullah Mahbub Sumon
onek valo laglo
March 25, 2009 at 3:14pm ·
Palash Basak
Palash Basak
...shopon jodi modhur emon... hok se michhe kolpona... jaagio na, aamay jaagio na...
March 25, 2009 at 6:12pm ·
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
boita shuru koren
March 25, 2009 at 6:14pm ·
Sumon Rahman
Sumon Rahman
"এইসব ভাবতে ভাবতে ভয়ে ভয়ে ফোনটা হাতে নিয়া রিসিভড কল লিস্টটা দেখার জন্য বাটন চাপলাম। সেখানে সেলিম আল দীনের নাম্বার থাকবে না এইটা দুই দিনের শিশুও জানে।"

-- থাকলেই বা কি ক্ষতি? সকালে উঠে দেখলেন ডায়াল লিস্টে একটা আননোন এন্ট্রি! এর ফলে সেলিম আলদীন এর যথাযথ মূল্যায়ন সম্পর্কিত চাপ আপনার ওপর অনেকটা কৈমা আসবে। চাপ কম হলে তাপ কম হবে, ফলে বইখানার সম্ভাবনা হাড়েমাংসে বৃদ্ধি পাবে।:)
March 25, 2009 at 11:24pm ·
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
গল্পটা সুন্দর হয়েছে।
March 26, 2009 at 11:07am ·